রাত্রধিক অন্ধকারাচ্ছন্ন পৃথিবী-
দক্ষিণে মলয়পর্বত, উত্তরে সাগর,
পূর্বে বনাঞ্চল, পশ্চিমে শহর,
মধ্যে আমি আছি ভুজপুর।
তিমির রাত্রি, সুদূরের যাত্রী-
ভয়ঙ্কর পথ;
বীথিকার শোকক্রন্দন আমায় করছে বারণ-
‘যাত্রা শুভ নয়’।
কুকুরের গ্যাঁঙানি, বিড়ালের কান্না,
ভুজঙ্গের কালশিষ, পথের হাহাকার,
জিনপরিদের নৃত্য, ভূতের ব্যবহার-
এত নিভৃতে থেকো না বন্ধু,
আমাকে সাহস দাও
প্রেরণাশক্তি দাও
শেষ পৃথিবী?
কেমন?
কেমন হবে প্রলয়গতি?-
‘ভয়ের ব্যাপার’
ভয় তো আছেই-
আমারে দয়া কর প্রভু!
আমার ভয় ভেঙে দাও।
৩০ আষাঢ়, ১৪০৫-
ভুজপুর, চট্টগ্রাম।